মেসির সতীর্থ খেলবেন বসুন্ধরা কিংসে



প্রথমবারের মতো এএফসি কাপে খেলতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। এশিয়া মহাদেশের এই ক্লাব প্রতিযোগিতাকে সামনে রেখে আর্জেন্টিনার জাতীয় দলের সাবেক স্ট্রাইকার হার্নান বার্কোসকে দলে টেনেছে তারা। আলবিসেলেস্তেদের জার্সিতে ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির সতীর্থ হিসেবে খেলার অভিজ্ঞতা আছে তার।
লেবাননের স্ট্রাইকার জালাল কদুকে বিদায় করে দেওয়ার পর তার বিকল্পের খোঁজে ছিল বসুন্ধরা। অবশেষে তারা আনছে ৩৫ বছর বয়সী বার্কোসকে। বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান রবিবার (২ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করে দ্য ডেইলি স্টারকে বলেছেন, ‘জালালকে ছেড়ে দেওয়ার পর আমরা একজন স্ট্রাইকার খুঁজছিলাম। জানুয়ারির শেষ দিকে আমরা হার্নান বার্কোসের মুখপাত্রের মাধ্যমে তার সন্ধান পেয়েছি। তিনি আমাদেরকে তার নিজের সম্পর্কে বলেছেন। এরপর (বসুন্ধরা) কোচ অস্কার ব্রুজোনের সঙ্গে আলোচনা করে তার ভিডিও ফুটেজ দেখেছি আমরা।’
বসুন্ধরায় যোগ দিতে আগামীকাল সোমবারই বিমানে উঠছেন বার্কোস। অবশ্য ঢাকায় পা রাখবেন পরদিন। বাংলাদেশের ফুটবল সম্পর্কে আগেই খোঁজ-খবর নিয়েছেন এ আর্জেন্টাইন। আর এটা জেনে বেশ অবাকই হয়েছেন ইমরুল, ‘এটা জেনে আমরা কিছুটা বিস্মিত হই যে তিনি বাংলাদেশের ক্লাবের নামও জানেন। আশা করছি, তার অন্তর্ভুক্তি অন্যান্য বিদেশি খেলোয়াড়দেরও বাংলাদেশের ফুটবল সম্পর্কে জানতে সহায়তা করবে। তিনি আমাদের দলের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় হচ্ছেন। তিনি শুরুতে এএফসি কাপে খেলবেন, পরে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় লেগে খেলবেন।’
কোচ আলেসান্দ্রো সাবেলার সময়ে বার্কোস ২০১২ সালে প্রথমবারের মতো আর্জেন্টিনার জাতীয় দলে ডাক পান। পেরু ও প্যারাগুয়েরে বিপক্ষে ২০১৪ বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচের জন্য তাকে ডাকা হলেও সেবার জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে পারেননি তিনি। পরে একই বছরের সেপ্টেম্বরে ব্রাজিলের সঙ্গে সুপার ক্লাসিকো দিয়ে আকাশি-নীল জার্সিতে অভিষেক হয় বার্কোসের। এরপর অক্টোবর মাসে বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ে ও চিলির সঙ্গে দুটি ম্যাচ খেলেছিলেন এই স্ট্রাইকার। সবমিলিয়ে আর্জেন্টিনার হয়ে চার ম্যাচ খেলেছেন বার্কোস। তবে কোনো গোল করতে পারেননি।
ক্লাব ক্যারিয়ারে ব্রাজিলের পালমেইরাস, গ্রেমিও ও ক্রুজেইরোর মতো দলে খেলার অভিজ্ঞতা আছে তার। ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই স্ট্রাইকার খেলেছেন পর্তুগালের স্পোর্টিং লিসবনেও। বসুন্ধরায় যোগ দেওয়ার আগে তিনি কলম্বিয়ার প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাতলেতিকো ন্যাসিওনালে ছিলেন।

Post a Comment

0 Comments