আকবরদের কাছ থেকে প্রেরণা নিচ্ছেন সালমারা, জাহানারা


কদিন আগেই বিশ্বকে অবাক করে যুব বিশ্বকাপ জিতে নিয়েছে বাংলাদেশ। দেশের ক্রিকেটে এনেছে বিশাল সাফল্য। ছেলেদের ছোটদলের কাছ থেকে প্রেরণা নিয়ে বাংলাদেশের মেয়েরাও দেখছে বড় স্বপ্ন। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন জানিয়েছেন, আকবর আলিরা তাদের কাছে এখন প্রেরণার নাম। 
 
২১ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার চারদিন আগে সোমবার হয়ে গেল অধিনায়কদের আনুষ্ঠানিক ফটোসেশন ও সংবাদ সম্মেলন। এবার বিশ্বকাপে অংশ নিচ্ছে দশ দেশ। দুই গ্রুপে ভাগ হয়ে প্রাথমিক পর্বে লড়বে মেয়েরা। 
 
‘এ’ গ্রুপে বাংলাদেশ পাচ্ছে শক্ত প্রতিদ্বন্দ্বীদের। এই গ্রুপে সালমাদের  সঙ্গে আছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। 
ছেলেদের জুনিয়র দলের মতো ভারতের বিপক্ষে সুখস্মৃতি আছে মেয়েদেরও। ২০১৮ সালে ভারতকে হারিয়েই এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ছেলে মেয়ে মিলিয়ে তখন সেটিই ছিল বহুজাতিক আসরে জেতা বাংলাদেশের প্রথম কোন ট্রফি। 
 
২৪ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে মেয়েদের বিশ্বকাপ মিশন। এই ম্যাচের আগে প্রাসঙ্গিকভাবেই এশিয়া কাপের অর্জন নিয়ে কথা বলতে হয়েছে সালমাকে। বাংলাদেশ অধিনায়ক অবশ্য সুখস্মৃতি সঙ্গে রেখেই তাকাতে চান সামনে,  ‘এশিয়া কাপ আমাদের জন্য দারুণ অভিজ্ঞতা ছিল। কিন্তু এখন আমরা বিশ্বকাপে মন দিচ্ছি।’
 
গ্রুপে ভারত ছাড়া বাংলাদেশের কাছাকাছি শক্তির দল শ্রীলঙ্কা। কিন্তু কন্ডিশন ও শক্তির বিচারে বেশ অনেকখানি এগিয়ে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড। সালমা তবু যুব দলের কাছ থেকে প্রেরণা নিয়ে তাদের বিপক্ষে ভালো করার আশা দেখছেন, ‘নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার দিকেও ফোকাস করছি। আমাদের অনূর্ধ্ব-১৯ দল সম্প্রতি বিশ্বকাপ জিতেছে, আমরা সেখান থেকে প্রেরণা নিয়ে শুরু করব।’

Post a Comment

0 Comments