স্তন ক্যান্সারের ঝুঁকি রোধ করবেন কীভাবে? দেখে নিন কিছু উপায়


বিশ্বব্যাপী, স্তন ক্যান্সার মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ একটি ক্যান্সার। যখন স্তনের কিছু কোষ অস্বাভাবিকভাবে বেড়ে যায়, তখন ওই অনিয়মিত ও অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমার বা পিণ্ডে পরিণত হয়। এই নিবন্ধে, আমরা স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার উপায়গুলি সম্পর্কে বলব।

কিছু নির্দিষ্ট জীবনধারা, পরিবেশ এবং জিনগত কারণগুলি স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। জেনেটিক কারণগুলি পরিবর্তন করা যায় না, তবে স্তন ক্যান্সারের ঝুঁকি রোধে জীবনযাত্রার কারণগুলি পরিবর্তন করা যেতে পারে। স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে যা যা করণীয় তা এখানে দেওয়া হল।

১) উদ্ভিদ-জাতীয় খাবার খান তাজা ফল এবং ফ্ল্যাভোনয়েডযুক্ত শাকসবজি গ্রহণ ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। ফ্ল্যাভোনয়েডের উপশাখা, ফ্ল্যাভোনলস্ এবং ফ্ল্যাভোনস্ কোষ বিভাজন নিয়ন্ত্রণ এবং স্তন ক্যান্সারের কোষ বৃদ্ধি বন্ধ করার সম্ভাবনা রাখে। বেগুন, সেলেরি, গোলমরিচ, টমেটো, ব্রকোলি, আপেল এবং নাশপাতি, ইত্যাদি উদ্ভিদ-জাতীয় খাবার খান।



আরও পড়ুন ঃ যে কাজগুলি আপনার শরীরে ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ায়


২) স্তন্যপান করান যদি কোনও মা এক বছরেরও বেশি সময় ধরে শিশুকে স্তন্যপান করান তবে, সেক্ষেত্রে স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম থাকে। ব্রেস্ট মিল্কে রয়েছে আলফা-ল্যাক্টালবুমিন এবং ওলিক অ্যাসিড যা, স্তন টিউমার কোষগুলির অস্বাভাবিক আচরণের ক্ষমতাকে সীমাবদ্ধ করে।

৩) শারীরিকভাবে সক্রিয় থাকুন স্তন ক্যান্সারের থেরাপিতে ব্যায়াম বা শরীরচর্চা একটি বড় ভূমিকা পালন করে। একটি গবেষণায় দেখা গেছে, শারীরিক কার্যকলাপ স্তন ক্যান্সারের ঝুঁকি ২৫-৩০ শতাংশ কমাতে সাহায্য করতে পারে। তাই, প্রতিদিন অন্তত ৩০-৪৫ মিনিট শারীরিক ক্রিয়াকলাপ করা উচিত।

৪) ধূমপান ত্যাগ করুন গবেষণায় দেখা গেছে, যেসব নারীরা অতিরিক্ত ধূমপান করেন তাদের মধ্যে ব্রেস্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, যে মহিলারা ২০ বছরেরও বেশি সময় ধরে ধূমপান করছেন এবং যে মহিলারা প্রথম গর্ভবতী হওয়ার ৫ বছর আগে ধূমপান শুরু করেছেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি ৩৫ শতাংশ বেশি, যারা ধূমপান করেন না তাদের থেকে।

৫) ওজন বজায় রাখুন শরীরের স্বাস্থ্যকর ওজন বজায় রাখা অত্যন্ত জরুরি। অতিরিক্ত ওজন হওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং বিশেষত যেসব মহিলার মেনোপজ পরবর্তী সময়ে অতিরিক্ত ওজন হয়। তাই, প্রতিদিন ব্যায়াম করা কার্যকরভাবে ফ্যাট হ্রাস করতে পারে।

৬) অ্যালকোহল নিয়ন্ত্রণ করুন অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে। ব্রিটিশ মেডিকেল জার্নাল এর এক গবেষণায় দেখা গেছে, যেসব মহিলারা প্রতিদিন ৫ থেকে ১৪.৯ গ্লাস পান করেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে।

৮) হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি নিয়ন্ত্রণ করুন হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (HRT) স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। যে মহিলারা তিন থেকে পাঁচ বছরেরও বেশি সময় ধরে কম্বিনেশন হরমোন থেরাপি করছেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে।

Post a Comment

0 Comments