যেখানে শচীন-কোহলির মিল খুঁজে পান ক্লার্ক



একজন জীবন্ত কিংবদন্তি। আরেকজন কিংবদন্তি হওয়ার পথে ছুটছেন দুরন্ত গতিতে। বলা হচ্ছে, ভারতের সাবেক তারকা শচীন টেন্ডুলকার ও বর্তমান অধিনায়ক বিরাট কোহলির কথা। এই দুজনের প্রতি নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন মাইকেল ক্লার্ক। দুই যুগের অন্যতম সেরা দুই ব্যাটসম্যানের মধ্যে মিলও খুঁজে পান বিশ্বকাপজয়ী সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক।
নিজ দেশের রেডিও শো ‘বিগ স্পোর্টস ব্রেকফাস্ট’কে সম্প্রতি ক্লার্ক বলেছেন, ‘কোহলি আর টেন্ডুলকারের মধ্যে একটি মিল দেখতে পাই আমি। আর তা হলো, দুজনেই বিশাল বিশাল সেঞ্চুরি করতে পছন্দ করেন।’
২০১৩ সালে অবসরে যাওয়ার আগে একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে ১০০টি সেঞ্চুরি করার কীর্তি গড়েন শচীন। সেই রেকর্ড টিকে আছে এখন পর্যন্ত। টেস্টে ৫১ বার তিন অঙ্কে পৌঁছানোর পাশাপাশি ওয়ানডেতে ৪৯ বার এই ম্যাজিকাল ফিগার ছোঁয়ার স্বাদ নিয়েছেন তিনি, যা দুই সংস্করণেই সর্বোচ্চ সংখ্যক ব্যক্তিগত সেঞ্চুরির রেকর্ড। অন্যদিকে, কোহলির সেঞ্চুরি সংখ্যা বর্তমানে ৭০টি। ওয়ানডেতে ৪৩টি সেঞ্চুরি নিয়ে টেন্ডুলকারের কীর্তি স্পর্শ করা তো বটেই, ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনাও দেখিয়ে চলেছেন তিনি।
আলাপচারিতায় ক্লার্ক আরও জানিয়েছেন, টেকনিক্যাল দিক বিবেচনায় তার দেখা সবচেয়ে নিখুঁত ব্যাটসম্যান শচীন। ব্যাট হাতে এমন পরিপূর্ণ আর কাউকে দেখেছেন বলে মনে করতে পারেন না তিনি, ‘আমার দেখা ব্যাটসম্যানদের মধ্যে টেকনিক্যালি সম্ভবত তিনিই সেরা। তাকে আউট করা সবচেয়ে কঠিন ছিল। আমি মনে করি, টেকনিক্যালি শচীনের কোনো দুর্বলতা ছিল না। আপনি শুধু এটাই আশা করতে পারতেন যে, তিনি নিজে যেন কোনো ভুল করেন।’
সময়ের সেরাদের মধ্য থেকে ক্লার্ক বেছে নিয়েছেন কোহলিকে, ‘আমি মনে করি, এই মুহূর্তে তিন সংস্করণেই সেরা ব্যাটসম্যান তিনি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তার রেকর্ড অনন্য। আর দাপট দেখানোর উপায় খুঁজে পেয়েছেন তিনি।

Post a Comment

0 Comments