প্রক্রিয়াটা সহজ ছিল না অধিনায়কত্ব ছাড়ার | মাশরাফি বিন মুর্তজা


মাশরাফি বিন মুর্তজা অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তটা নিয়েছেন আজ সকালে

সিদ্ধান্তটা আজ সকালেই নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। অবসরের বিষয়ে প্রথম জানান বিসিবি সভাপতি নাজমুল হাসানকে। এরপর পরিবারকে। এরপর মাঠে এসে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট ও সতীর্থদের জানান শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটিই হবে অধিনায়ক হিসেবে তাঁর শেষ ম্যাচ।

সংবাদ সম্মেলনে এসেই নিজের মোবাইল ফোনে কী যেন দেখলেন একবার। এরপর মোবাইল পকেটে পুরে রাখলেন। একবার তাকালেন মিডিয়া ম্যানেজার রাবিদ ইমামের দিকে। যার হাতে ছিল মাশরাফির বক্তব্য লেখা একটি কাগজ। সংবাদ সম্মেলনের শুরুতে কাগজ পড়ে নিজের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন মাশরাফি।
মাশরাফির বক্তব্যটি ছিল, ‘আগামীকাল অধিনায়ক হিসেবে আমার শেষ ম্যাচ। দীর্ঘ সময় ধরে আমার ওপর আস্থা রাখার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই আমার সঙ্গে যত ক্রিকেটার খেলেছে, সবাইকে। অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার প্রক্রিয়াটা মোটেও সহজ ছিল না। বিশেষ করে গত ৫/৬ বছর যাত্রাটা ছিল দুর্দান্ত। টিম ম্যানেজমেন্টে যারা ছিলেন, যাদের অধীনে আমি অধিনায়কত্ব করেছি সবাইকে ধন্যবাদ জানাই। তাঁরা সবাই আমাকে সব ধরনের সহযোগিতা করেছেন। চন্ডিকা হাথুরুসিংহেকে দিয়ে শুরু হয়েছিল, তবে আমি অধিনায়কত্ব পেয়েছিলাম আরও আগে, কিন্তু চোটের কারণে করতে দায়িত্বটা পালন করতে পারিনি। হাথুরুসিংহেকে দিয়েই মূলত শুরু। খালেদ মাহমুদ, স্টিভ রোডস ও রাসেল ডমিঙ্গোকে দিয়ে শেষ হচ্ছে। নির্বাচক থেকে শুরু করে বোর্ড কর্তা—সবাইকে ধন্যবাদ জানাই আমাকে সহযোগিতা করার জন্য। আপনারা যারা গণমাধ্যমের আছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানাই। যদি খেলোয়াড় হিসেবে সুযোগ পাই, তাহলে চেষ্টা থাকবে নিজের সর্বোচ্চটা দেওয়ার। অবশ্যই শুভ কামনা থাকবে পরবর্তী অধিনায়কের জন্য। আমি বিশ্বাস করি, নতুন অধিনায়ক বাংলাদেশের ক্রিকেটকে পরের ধাপে নিয়ে যাবে। আমি যদি দলে থাকি, তাহলে আমার অভিজ্ঞতা থেকে দলকে সহযোগিতা করে যাব।’
দুই মিনিটের বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন মাশরাফি। ৩৫ মিনিটের সংবাদ সম্মেলনের পর মাশরাফির সঙ্গে ছবি তোলার হিড়িক পরে। মাঠ কর্মী, নিরাপত্তা কর্মী, ভক্তদের সঙ্গে ছিল সাংবাদিকরাও। স্মরণীয় মুহূর্তটা ক্যামেরাবন্দী করার চেষ্টা ছিল সবার মধ্যে।
মাঠের পাশটায় চলছিল জাতীয় দলের অনুশীলন। তিনটি নেটে অনুশীলন করছিল বাংলাদেশ দলের ক্রিকেটাররা। মাশরাফিকে হেঁটে যেতে দেখে সবাই তাকালেন অধিনায়কের দিকে। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো নেটের পেছনের দাঁড়িয়ে দেখছিলেন পুরো ঘটনাটি। অবাক দৃষ্টি তাঁর চোখে। অধিনায়ক মাশরাফি বাংলাদেশে কতটা জনপ্রিয়, সেটাই হয়তো প্রথমবার টের পেলেন এই দক্ষিণ আফ্রিকান।

Post a Comment

0 Comments